Sony IMX586 48MP Camera Sensor - Is it really 48MP or Not..?

তো Sony IMX586..!
The জাতীয় Sensor..!
এটা কি 48MP নাকি 12MP এর ধান্দমি..!
চলুন জানা যাক, কিন্তু যেতে হবে Camera এর Basic এ..!

যেকোন Camera Sensor এর ভিতরে থাকে ছোট ছোট অনেকগুলো Pixes থাকে, হোক তা 5MP/8MP/12MP বা 48MP এর Sensor. এখানে যখন মোবাইল দিয়ে কোন ছবি তোলা হয় তখন সেই ছবির Information গুলো Sensor এ পৌঁছায় Black and White! কিন্তু আমাদের তো দরকার Colour, তখন ঐ Sensor এর Pixels এর উপর লাগানো থাকে একধরনের Bayer Filter যার মাধ্যমে প্রতিটা Pixel এ তিন Format এ Colour পৌঁছায় যা হল RGB মানে Red, Green & Blue. তো প্রতিটা Pixels এ Colour পৌঁছানোর পর মোবাইলের যে ISP আছে তা ওই তিন Colours কে Combine করে বের করে Finel Picture.
এখন ওই Sensor এ লাগানে থাকে 48 Million Individual Pixels যা ছবির Details ধরে রাখার জন্য অনেক ছোট কিন্তু Sony-র যে Sensor মানে IMX586 Sensor এতে 48 Effective Million Pixes আছে যার কারনে এতে Details Loss হওয়ার কোন Chance ই নেই।
এখন অনেকে বলছেন যে IMX586 Pixel Bining করে 48MP এ ছবি তোলে..! ভাই কয়েকটা Pixel কে একটা Pixel এ রূপান্তর করাকে Pixel Bining বলে। একটা Pixel কে ভাগ করে কয়েকটা Pixel বানানো টা Pixel Bining না, ঐটা চিটিং যেটা Software দিয়েই করা যায়। 48MP Camera Sensor কে Pixel Bining এর সাহায্যে 12MP বানানো হয় কারণ 48 Million Pixel ওই একই সাইজের Sensor এ বসানোর জন্যে Pixel Size ছোট হয়ে যায় তাই আলো কম পায়। সেই জন্যে Pixel Bining ইউস করে 4 টা Pixel কে একসাথে করে বড় Pixel তৈরি করা হয়। তাই একটা ভালো মানের 12MP Camera ওই 48MP এর চেয়ে ভালো ছবি তুলতে পারে। কিন্তু 48MP যে ফেক তা না, শুধু Pixel গুলো ছোট হওয়ার জন্য ছবিতে আলো কম পায়।

এছাড়াও IMX586 দিয়ে Videos এর ক্ষেত্রে 4K 90fps, 1080 240fps এবং 720 480fps এ রের্কড করা যায়..!
MP বেশি মানেই Picture ভালো, এই ধারণা ভুল। এইসব বেশি MP শুধু মার্কেটিং এর জন্য। উপরে তার জন্য একটা Sample দেখেন...!😂

Comments

Popular posts from this blog

Realme X - Full Phone Specifications - Realme X Price in Banglades.

Nokia X71/8.1+ MidRange Smartphone From Nokia 2019